মেনু নির্বাচন করুন
পাতা

মহিলা বিষয়ক

অফিস পরিচিতিঃ- মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন উপজেলা পর্যায়ের একটি অফিস। এই অফিসে ভিজিডি, মাতৃত্বভাতা, কর্মজীবী মায়েদের ভাতা, ক্ষুদ্র ঋণ, দুঃস্থ মহিলাদের প্রশিক্ষণ ,মহিলা সংগঠন রেজিষ্ট্রেশন, সংগঠনের মাঝে বামকপ হতে প্রাপ্ত অনুদান প্রদান, বৃওিমূলক প্রশিক্ষন প্রদান, জেন্ডার সমতামূলক কার্যক্রম এবং নারী সহায়তা কেন্দ্র তে দু:স্থ মহিলাদের আশ্রয়, খাদ্য ও আইনী সহায়তা প্রদান করা হয়। ১জন কর্মকর্তা, ১জন হিসাব রক্ষক কাম-ক্রেডিট সুপারভাইজার, ১জন এম,এল,এস,এস কর্মরত আছেন। এছাড়া নারী সহায়তা কেন্দ্রে ১৪ জন জনবল কর্মরত আছেন।

 

১.

কি সেবা কিভাবে পাবেন

* ইউনিয়ন পর্যায়ে দুঃস্থ মহিলাদের জন্য ভিজিডি কার্যক্রমঃ

 

এ কার্যক্রমে আওতায় দুঃস্থ মহিলাদেরকে ২৪ মাস ব্যাপী ৩০ কেজি হারে চাল/গম প্রদান করা হয়। এ সেবা পেতে সংশ্লিষ্ট ইউপি ওয়ার্ড কমিটির নির্বাচিত কমিটির সাথে যোগাযোগ করতে হয়।

 

* দরিদ্র গর্ভবর্তী মা’র জন্য মাতৃত্বকাল ভাতা প্রদান কার্যক্রমঃ

এ কার্যক্রমের আওতায় দরিদ্র গর্ভবর্তী মাকে ২৪ মাস ব্যাপী ৩৫০/- টাকা হারে ভাতা প্রদান করা হয়। এ সেবা পেতে ইউপি ওয়ার্ড কমিটির নির্বাচিত কমিটির সাথে যোগাযোগ করতে হয়।

 

 

 

 

*মহিলা প্রশিক্ষণ কেন্দ্র(WTC)পরিচালনাঃ

এখানে ৩ মাস ব্যাপী ৫টি ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা হয়। এ সেবা পেতে কক্সবাজার জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের সাথে যোগাযোগ করতে হয়।

 

*স্বেচ্ছাসেবী মহিলা সমিতি নিবন্ধন,বাষিক অনুদান বিতরন ও পর্যবেক্ষণঃ                                                  

 এ সেবা পেতে কক্সবাজার জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের সাথে যোগাযোগ করতে হয়।

 

* কর্মজীবী  ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিলঃ                                                                                    

এ কার্যক্রমের আওতায় কর্মজীবী  ল্যাকটেটিং মাকে ২৪মাস ব্যাপী ৩৫০/ টাকা হারে ভাতা প্রদান করাহয়। এ সেবা পেতে কক্সবাজার জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় এবং সংশিষ্ট নির্বাচন কমিটির সাথে যোগাযোগ করতে হয়।

 

* মহিলাদের আত্ন-কর্মসংস্থানের জন্য ক্ষুদ্রঋণ কর্মসূচীঃ

এ কার্যক্রমের আওতায় মহিলাদের আত্ম-কর্মসংস্থানের জন্য ৩,০০০/- (তিন হাজার) টাকা থেকে ১৫,০০০/- (পনের হাজার) পর্যমত্ম ক্ষুদ্রঋণ প্রদান করা হয়। এ সেবা পেতে কক্সবাজার জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কর্যালয়ের সাথে সরাসরি যোগাযোগ করতে হয়।

 

* দুঃস্থ মহিলাদের পূর্ণবাসন ও কর্মসংস্থানের জন্য প্রধান মন্ত্রীর বিশেষ তহবিলঃ

এ কার্যক্রমের আওতায় দুঃস্থ মহিলাদেরকে কর্মসংস্থানের জন্য ১,০০০/- (এক হাজার) টাকা থেকে ৫,০০০/- (পাঁচ হাজার) পর্যমত্ম ঋণ প্রদান করা হয়। এ সেবা পেতে কক্সবাজার জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কর্যালয়ের সাথে সরাসরি যোগাযোগ করতে হয়।

* ঘূর্ণয়মান ঋণ কার্যক্রমঃ

এ কর্যাক্রমের আওতায় উৎপাদনমূখী কর্মকান্ডে দুঃস্থ মহিলাদের সম্পৃক্ত করণের লক্ষে ঋণ প্রদান করা হয়। এ সেবা পেতে কক্সবাজার জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কর্যালয়ের সাথে সরাসরি যোগাযোগ করতে হয়।

* নারী ও শিশু নির্যাতন প্রতিরোধকল্পে সচেতনতা সৃষ্টি এবং ব্যবস্থা গ্রহণঃ

এ কার্যাক্রমের আওতায় নারী ও শিশু নির্যাতন প্রতিরোধকল্পে প্রয়োজনীয় পরামর্শ করা হয় এবং মিমাংসা করা হয়। এ সেবা পেতে কক্সবাজার জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কর্যালয়ের সাথে যোগাযোগ করতে হয়।

* যৌতুক ও বাল্য বিবাহ নিরোধকল্পে সচেতনতা সৃষ্টি এবং প্রতিকারের জন্য ব্যবস্থা গ্রহণঃ

এ কার্যক্রমের আওতায় নারী ও শিশু নির্যাতন নিরোধকল্পে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয় এবং ব্যবস্থা নেয়া হয়। এ সেবা পেতে কক্সবাজার জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কর্যালয়ের সাথে যোগাযোগ করতে হয়।

* নারী ও শিশু পাঁচার রোধকল্পে সচেতনতা সৃষ্টি এবং ব্যবস্থা গ্রহণঃ

এ কার্যক্রমের আওতায় নারী ও শিশু পাঁচার রোধকল্পে প্রচার, উদ্বুদ্ধকরণ এবং সচেতনতামূলক কর্মসূচী বাসত্মবায়ন করা হয়।

 


Share with :

Facebook Twitter